Wednesday , March 29 2017
Home / জাতীয় / বাংলাদেশি অবিবাহিত পুরুষদের ভিসা স্থগিত করেছে সৌদি আরব

বাংলাদেশি অবিবাহিত পুরুষদের ভিসা স্থগিত করেছে সৌদি আরব

আট বছর বন্ধ থাকার পর গত বছর সৌদি সরকার বাংলাদেশি পুরুষ ও নারী গৃহকর্মী নিয়োগ প্রক্রিয়া শুরু করে। এক বছর কাটতে না কাটতে এবার পুরুষ গৃহকর্মী নেওয়া স্থগিত করল দেশটি।

visa2
বাংলাদেশ থেকে সিঙ্গেল পুরুষ গৃহকর্মী নেওয়া সাময়িকভাবে স্থগিত করেছে সৌদি আরব। সিঙ্গেল পুরুষ বলতে অবিবাহিত ও ব্যাচেলরদের বোঝানো হয়েছে। সৌদি আরবের শ্রম ও সামজিক উন্নয়ন মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে বলে শনিবার আরব নিউজে জানানো হয়েছে।

 

মন্ত্রণালয় জানিয়েছে, বাংলাদেশ বাদে অন্য কোনো দেশ থেকে প্রয়োজন হলে গৃহকর্মী চাহিদা মিটিয়ে নিতে। তবে স্থগিতাদেশ প্রত্যাহার না করা পর্যন্ত বাংলাদেশ থেকে কোনো গৃহকর্মী নেওয়া যাবে না।

বাংলাদেশ বাদে অন্য দেশগুলো থেকে গৃহকর্মী নেওয়ার বিষয়েও মন্ত্রণালয়ের করা নিয়ন্ত্রণ রয়েছে এবং যিনি নিয়োগ দেবেন তার বৈবাহিক অবস্থার ওপর বিষয়টি নির্ভর করে। বাংলাদেশি ছাড়া অন্য দেশ থেকে লোক নিয়োগের ক্ষেত্রে তিনটি শর্ত শক্ত করে বেঁধে দেয় সৌদি আরবের শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়। শর্তে বলা হয়, ড্রাইভার, গৃহস্থালির কাজ ও নার্স এ তিন ক্যাটাগরিতে অন্য দেশ থেকে লোক নিয়োগ দেওয়া যাবে। তবে সিঙ্গেল নন এমন বাংলাদেশি পুরুষদের ও গৃহকর্মী হিসেবে নিয়োগ দেওয়া যাবে। মন্ত্রণালয়ের মুখপাত্র খালিদ আবা আল-খাইল জানিয়েছেন, অন্য গ্রুপের শ্রমিকদের অগ্রাধিকার দেওয়ার জন্য সৌদি আরবের সিঙ্গেল পুরুষ বা নারী কর্তৃক বাংলাদেশি সিঙ্গেল পুরুষ গৃহকর্মীদের নিয়োগ সাময়িকভাবে স্থগিত করা হলো। বাংলাদেশি সিঙ্গেল পুরুষদের নিয়োগ দিতে চান, সৌদি আরবের এমন অবিবাহিত আবেদনকারীরা জানিয়েছেন, তারা বার বার আবেদন করেছেন। তা গ্রহণও করা হয়েছে। কিন্তু পরে তাদের আবেদন প্রত্যাখ্যান করা হয়েছে।

About Azim Ahmed

Check Also

চকলেটের লোভ দেখিয়ে মাদ্রাসার চতুর্থ শ্রেণীর ছাত্রীকে ধর্ষণ !!

চকলেটের লোভ দেখিয়ে মাদ্রাসার চতুর্থ শ্রেণীর ছাত্রীকে ধর্ষণ !!

লক্ষ্মীপুরের রায়পুরে শাহজাহান (৩৫) নামের এক বখাটে চতুর্থ শ্রেণীর মাদ্রাসা পড়ুয়া এক ছাত্রীকে (১০) ধর্ষণ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *